নগদ একাউন্টের পিন ভুলে গেলে কি করনীয় | নগদ একাউন্টের পিন ভুলে গেলে

নগদ একাউন্টের পিন ভুলে গেলে কি করনীয় | নগদ একাউন্টের পিন ভুলে গেলে - আমাদের মধ্যে যারা মোবাইল ব্যাংকিং এর নগদ ব্যবহার করেন তাদের অনেকেই জানতে চান যে, নগদ এর কাস্টমার কেয়ারে না গিয়ে কিংবা তাদের হেল্পলাইনে কল না করে কিভাবে নগদ এর পিন রিসেট করা যায়?

আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছি যারা বারবার নগদ এর পিন নাম্বার ভুল দিয়েছি । যার কারণে নগদ এর পিন নাম্বারটি লক হয়ে গেছে অথবা দীর্ঘদিন অনেকেই নগদ ব্যবহার না করার কারণে পিন নাম্বারটি ভুলে গিয়েছেন । তারা জানতে চান পিন নাম্বারটি কিভাবে ঝামেলা ছাড়া রিসেট করা যায়?

আরও পড়ুনঃ বাটন মোবাইলে নগদ একাউন্ট খোলার নিয়ম | বাটন মোবাইলে নগদ একাউন্ট ২০২৩

নগদ একাউন্টের পিন ভুলে গেলে কি করনীয়

অন্য পোস্টঃ অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম | ই পাসপোর্ট চেক 2023

আজকের ব্লগ পোস্টে আপনাদের সাথে শেয়ার করব কিভাবে কাস্টমার কেয়ারের না গিয়ে বা হেল্পলাইনে কল ছাড়াই সরাসরি আপনার মোবাইল দিয়েই নগদ এর পিন নাম্বার সেট করতে হয় বা নগদ একাউন্টের পিন ভুলে গেলে কি করনীয়? আপনাদের সাথে আরও আলোচনা করবো নগদ একাউন্ট লক হলে করনীয় কি?

তাহলে চলুন জেনে নেওয়া যাক নগদ একাউন্টের পিন ভুলে গেলে কি করনীয় এবং নগদ একাউন্ট লক হলে করনীয় কি?

নগদ একাউন্টের পিন ভুলে গেলে করনীয় কি

আপনি যদি নগদ একাউন্টের পিন নাম্বার কোন কারণবশত ভুলে যান, তাহলে নগদ কোড *167# ডায়াল করে কিভাবে ও কোন প্রক্রিয়ায় পিন নাম্বার পুনরায় ঠিক করবেন তা নিচে আলোচনা করা হলো ।

আপনারা যদি আর্টিকেলটি পুরোপুরি পড়েন এবং পর্যায়ক্রমে নিম্নলিখিত কাজগুলো করেন তাহলে কোন প্রকার ঝামেলা ছাড়াই নগদ এর পিন নাম্বার রিসেট করতে পারবেন খুব সহজেই । তাহলে চলুন মূল আলোচনায় যাই ।

১। মোবাইল এর মাধ্যমে পিন নাম্বার ঠিক করার জন্য প্রথমে আপনার মোবাইল থেকে নগদ কোড*167# ডায়াল করুন ।

নগদ একাউন্টের পিন ভুলে গেলে কি করনীয়
নগদ কোড

২। এবার আপনার মোবাইল স্ক্রীনে নগদ মেনু আসবে । সেখান থেকে সর্বশেষ অপশন 8. Pin Reset সিলেক্ট করতে হবে ।  এর জন্য 8 টাইপ করে Send বাটনে প্রেস করুন ।

৩। এবার আপনার মোবাইল স্ক্রিনে যে ইন্টারফেসটি ওপেন হবে সেখানে লেখা থাকবে 1. Forgot Pin 2. Change Pin. আপনি যেহেতু পিন নাম্বার ভুলে গেছেন সেহেতু 1 টাইপ করে Send বাটনে প্রেস করুন ।

৪। এবার আপনার মোবাইল স্ক্রিনে যে ইন্টারফেসটি ওপেন হবে সেখানে আপনার NID অথবা যার NID কার্ড দিয়ে নগদ একাউন্ট খোলা সেই NID নাম্বারটি বসাতে হবে । NID কার্ডের নাম্বারটি বসানো হয়ে গেলে Send বাটনে প্রেস করুন ।

৫। এবার আপনার মোবাইল স্ক্রিনে যে ইন্টারফেসটি ওপেন হবে সেখানে আপনার জন্ম সাল বসাতে হবে অর্থাৎ NID কার্ড অনুযায়ী জন্ম সাল টাইপ করুন । জন্ম সাল বসানো হয়ে গেলে Send বাটনে প্রেস করুন ।

৬। এবার আপনার মোবাইল স্ক্রিনে যে ইন্টারফেসটি ওপেন হবে সেখানে আপনার নগদ একাউন্টের সর্বশেষ ৯০ দিনের মধ্যে কোন ট্রানজেকশন করে থাকলে 1. Yes না থাকলে 2. No দিতে হবে ।

আপনি হয়তো ভাবতে পারেন কেমন লেনদেন? আপনি যদি বিগত ৯০ দিনের মধ্যে কোন প্রকার সেন্ড মানি, ক্যাশ আউট, পেমেন্ট, বিল পে করে থাকেন তাহলে তার তথ্য দিতে হবে । এবার 1অথবা 2 টাইপ করে Send বাটনে প্রেস করুন ।

৭। এবার আপনার মোবাইলে যে ইন্টারফেস ওপেন হবে সেখানে লেখা থাকবে –

  1. Send Money
  2. Cash Out
  3. Mobile Recharge
  4. Payment
  5. Bill Pay

এর মধ্য থেকে বিগত ৯০ দিনের মধ্যে যে ট্রানজেকশনটি করেছেন সেটি সিলেক্ট করতে হবে । মনে করুন বিগত ৯০ দিনের মধ্যে আপনি সর্ব শেষ ক্যাশ আউট করেছেন । তা হলে 2 টাইপ করে Send বাটনে প্রেস করুন ।

৮। এবার আপনার মোবাইল স্ক্রিনে যে ইন্টারফেস ওপেন হবে সেখানে ট্রানজাকশন এর পরিমাণ লিখে Send বাটনে প্রেস করুন ।

(এখানে আপনি বিগত ৯০ দিনের মধ্যে সর্ব শেষ যে ক্যাশ আউট করেছেন তার পরিমাণ, মনে করুন – ৫০৫০ টাকা ক্যাশ আউট করেছেন এটি লিখে বসাতে হবে) ।

৯। এবার আপনার মোবাইলে একটি কনফার্মেশন এসএমএস আসবে । এখানে লেখা থাকবে আপনার পিন রিসেট এর অনুরোধটি Successful হয়েছে । পিন রিসেট করার জন্য *167# ডায়াল করে পুনরায় ৪ সংখ্যার পিন সেট করুন ।

১০। এবার আপনি আপনার মোবাইল থেকে *167# ডায়াল করুন । এখন যে ইন্টারফেসটি আপনার মোবাইল স্ক্রীনে ওপেন হবে সেখানে আপনাকে ৪ সংখ্যার নতুন একটি পিন নাম্বার দিতে হবে । তারপর পিন নাম্বার লেখা শেষ হলে Send বাটনে প্রেস করুন ।

১১। এবার আপনার মোবাইলে যে ইন্টারফেসটি ওপেন হবে সেখানে Confirm Pin নাম্বার বসাতে হবে । আগে যে পিন নাম্বারটি বসিয়েছিলেন সেটি পুনরায় বসিয়ে Send বাটনে প্রেস করুন ।

এবার আপনার পিন রিসেট কার্যক্রমটি সম্পন্ন হলো । এখন আপনি আপনার মোবাইল থেকে *167# ডায়াল করে পূর্বের ন্যায় নগদের সব রকম সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন ।

অন্য পোস্টঃ 

নগদ একাউন্ট লক হলে করনীয় কি

আমাদের অনেকেরই বিভিন্ন কারনে নগদ মোবাইল ব্যাংকিং একাউন্টটি লক অথবা ব্লক হয়ে যেতে পারে । হঠাৎ নগদ একাউন্ট লক হলে করনীয় কি তার নির্দেশনা নিচে দেওয়া হলো ।

নগদ একাউন্ট লক হলে করনীয় কি
নগদ একাউন্ট লক হলে করনীয় কি

আপনার নগদ একাউন্ট যদি ব্লক অথবা লক হয়ে যায় তাহলে নগদ অ্যাকাউন্ট পরিচালনা করতে গেলে একটি লেখা আপনার মোবাইলে স্ক্রিনে আসবে । সেটি হল “এই ফোনটি লক হয়ে আছে । বিস্তারিত জানতে 16167 এ কল করুন” ।

👉 এখন আপনি দুটো কাজ করতে পারেন

১। 16167 নাম্বারে কল করতে পারেন ।

২। আপনার নিকটস্থ নগদ কাস্টমার কেয়ারে যেতে পারেন ।

নগদ একাউন্ট লক খোলার নিয়ম

১। 16167 নাম্বারে কল করার আগে অথবা নগদ কাস্টমার কেয়ারে যাওয়ার আগে আপনার NID কার্ড এবং যে নাম্বারে নগদ একাউন্ট খোলা রয়েছে সেটি সাথে রাখুন ।

২। 16167 নাম্বারে কল করলে কিছুক্ষণ দেরি হতে পারে । নগদ কাস্টমার কেয়ার প্রতিনিধি কল রিসিভ করলে আপনার সমস্যার কথা তাকে খুলে বলুন ।

৩। নগদ কাস্টমার কেয়ার প্রতিনিধি আপনার সমস্যার কথা শুনবেন । এরপর আপনার এনআইডি কার্ডের নাম, নাম্বার, জন্ম তারিখ এবং শেষ ট্রানজেকশনের কথা জিজ্ঞাসা করতে পারেন । আপনার উত্তরগুলি সঠিক হলে পরবর্তী দুই ঘণ্টার মধ্যে আপনার অ্যাকাউন্ট আবার সচল হয়ে যাবে ।

৪। পরবর্তী দুই ঘন্টা পর আপনি নগদ একাউন্ট কোড *167# ডায়াল করে নগদ মোবাইল ব্যাংকিং এর সকল সুবিধা ভোগ করতে পারবেন ।

পরামর্শ

আপনাদের নগদ একাউন্ট যদি কখনো লক হয় তাহলে 16167 নাম্বারে কল করার আগে বা কাস্টমার কেয়ারে যাওয়ার আগে নিম্নলিখিত ডকুমেন্টগুলো কাছে রাখুন ----

১। ভোটার আইডি কার্ড অর্থাৎ NID কার্ড

২। মোবাইল সংযোগ অর্থাৎ যে নাম্বার দিয়ে নগদ একাউন্ট খোলা আছে

৩। শেষ ৯০ দিনের যে কোনো একটির লেনদেন এর সঠিক তথ্য, যেমন –

  • সেন্ড মানি
  • ক্যাশ আউট
  • ক্যাশ ইন
  • বিল পে
  • পেমেন্ট
  • মোবাইল রিচার্জ

মনে রাখবেন এর মধ্যে যেকোনো একটির সর্বশেষ লেনদেনের তথ্য প্রয়োজন হবে ।


এই রকম আরো পোস্ট পেতে চাইলে “জিনিয়াস বাংলা ব্লগ” এর কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানিয়ে দিন । আমরা আপনাদের চাহিদা অনুযায়ী লেখা পোস্ট করার চেষ্টা করবো ।


অন্য পোস্টঃ ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট | Brac Bank Student Account

Previous Post Next Post